Home Uncategorized বাংলাদেশের নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ

বাংলাদেশের নতুন সেনাপ্রধান শফিউদ্দিন আহমেদ

62
0
SHARE

জাগো তরুন ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। আগামী ২৪ জুন বিকেলে জেনারেল পদে পদোন্নতিসহ তিনি আনুষ্ঠানিকভাবে সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করবেন।

বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ওয়াহিদা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেলের (কিউএমজি) দায়িত্ব পালন করে আসা শফিউদ্দিন আহমেদ বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন। বর্তমান সেনাপ্রধান আজিজ আহমেদ আগামি ২৪ জুন অবসরে যাবেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক লেফ. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ সময়ের আলোকে বলেন, বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে নতুন সেনাপ্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের নিয়োগের বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আইএসপিআর পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ জানান, সেনাবাহিনীর কোয়াটার মাস্টার জেনারেল (কিউএমজি) লেঃ জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর খুলেনা শহরে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর ৯ম দীর্ঘ মেয়াদী কোর্সের সাথে বাংলাদেশ মিলিটারী একাডেমি হতে ৪র্থ ইষ্ট বেংগল রেজিমেন্ট-এ কমিশন লাভ করেন। তিনি সামরিক কর্ম জীবনে স্টাফ, প্রশিক্ষক এবং কমান্ড নিযুক্তিতে কর্মরত ছিলেন। জেনারেল শফিউদ্দিন বাংলাদেশ সেনাবাহিনীর একটি পদাতিক ব্যাটালিয়ন, একটি পদাতিক ব্রিগেড এবং একটি পদাতিক ডিভিশনসহ জাতিসংঘ শান্তিরক্ষী অপারেশনে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে মাল্টিন্যাশনাল ফোর্স কমান্ডার হিসেবে প্রথম বাংলাদেশ ব্যাটালিয়ন কমান্ডের অনন্য অভিজ্ঞতা সম্পন্ন একজন অফিসার। কমিশন পরবর্তী Counterinsurgency অপারেশন এলাকায় যোগদানপূর্বক তিনি তার সামরিক কর্মজীবন শুরু করেন এবং পরবর্তীতে Counterinsurgency অপারেশন এলাকার পদাতিক ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবেও অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।

তিনি বিভিন্ন ফরমেশন সদর দপ্তরে সিনিয়র অপারেশনাল এবং প্রশাসনিক স্টাফ অফিসার হিসেবে দায়িত্ব পালনসহ প্রশিক্ষক হিসেবে তিনি ক্যাডেট কলেজ ও বাংলাদেশ মিলিটারি একাডেমীতে দায়িত্ব পালন করেন। তিনি সদর দপ্তর আর্টডক এর চীফ অব ডকট্রিন ডিভিশন এবং সেনাবাহিনী সদর দপ্তরে সামরিক প্রশিক্ষণ পরিদপ্তরের পরিচালক হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

আইএসপিআর জানায়, তিনি ২০১২ সালের ৭ মে মেজর জেনারেল পদে পদোন্নতি লাভ করে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। সফলতার সাথে ডিভিশন কমান্ড শেষে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ-এ ডিজি হিসেবে দায়িত্ব পালনকালীন জাতিসংঘ সদর দপ্তর কর্তৃক মিনুস্কাতে ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে নিযুক্তি লাভ করেন। তিনি বর্তমান পদবীতে পদোন্নতি লাভের পূর্বে এনডিসি এর এসডিএস (আর্মি-১) এবং লজিস্টিকস এরিয়ার জিওসি ও এরিয়া কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন। জেনারেল শফিউদ্দিন গত ২৫ আগস্ট ২০১৯ তারিখে জিওসি হিসেবে আর্টডক এর দায়িত্বভার গ্রহণ করেন।

জেনারেল শফিউদ্দিন দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ অত্যন্ত সুনামের সাথে সম্পন্ন করেছেন। তিনি চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি (এনডিইউ)’তে আন্তর্জাতিক সিম্পোজিয়াম কোর্সে অংশগ্রহণ করেন। ২০১০ সালে তিনি অত্যন্ত সফলতার সাথে ডিফেন্স এন্ড স্ট্রেটেজিক স্টাডিজ কোর্স, এনডিইউ, চায়না সম্পন্ন করেন। তিনি বাংলাদেশ ডিফেন্স সার্ভিস কমান্ড এন্ড স্টাফ কলেজ হতে স্নাতক ডিগ্রী অর্জন করেন।

জানা যায়, এই প্রথমবারের মতো খুলনার মাটির সন্তান সেনা প্রধান হতে যাচ্ছেন ৷ তার বাড়ি খুলনার পুর্ব বানিয়াখামার এলাকায় ৷ তার পিতা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রোকন উদ্দিন আহমদ স্বাধীনতা পুর্বকালে এক নাগাড়ে দুই যুগ ইকবাল নগর ইউনিয়নের চেয়ারম্যান হিশেবে দায়ীত্ব পালন করেছেন ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here