Home স্বাস্থ্য কথা শারীরিক ও মানসিক সুস্থতায় কিছু পরামর্শ — ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম...

শারীরিক ও মানসিক সুস্থতায় কিছু পরামর্শ — ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম —

558
0
SHARE

দৈনন্দিন জীবনে কাজ কর্মের ব্যস্ততায় আমরা নানান অনিয়ম করি। সুস্থ দেহ ও সুস্থ মন মহান আল্লাহ পাকের অশেষ নিয়ামত। একটু সচেতন হলেই আমরা সারাজীবন সুস্থ থাকতে পারি।
এজন্য প্রয়োজন নিয়মিত শারীরিক ও মানসিক ব্যায়াম, প্রতিদিনের খাবার তালিকা সম্পর্কে অবগত হওয়া। খুব ভোরবেলা ঘুম থেকে উঠা,নিয়মিত প্রার্থনা করা। সকালে দু তিন গ্লাস হালকা কুসুম গরম পানি পান করা, নিয়মিত দৌড়াদৌড়ি করা। কথায় আছে সকাল খেতে হয় রাজার মত,দুপুরে প্রজার মত এবং রাতে ভিখারির মত।
যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, কোলেস্টেরল, টিজি মাত্রা বেশি রয়েছে এক্ষেত্রে সকালের খাবারের সাথে দু তিন কোয়া রসুন খেলে উপকৃত হবেন। ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে মেথি বীজ চূর্ণ, জাম বীজ চূর্ণ, করলার রস উপকারে আসবে। গ্যাস্ট্রিক রোগীদের ক্ষেত্রে কাচা পেপে নিয়মিত খাবেন, সেই সাথে ত্রিফলা চূর্ণ ভালো ফল আনবে।
শাকসবজি ফলমূল বেশি বেশি খাবেন, পক্ষান্তরে তেলযুক্ত খাবার, ফাস্ট ফুড,জাংক ফুড,স্পাইচি ফুড, অতি গরম এবং অতি ঠান্ডা জাতীয় খাবার পরিহার করতে হবে। পর্যন্ত পরিমাণ পানি পান করুন,বেশি রাত জাগবেন না এবং রাতের খাবার কম খাবেন।
একজন মানুষ নিয়মিত খাবার, শারীরিক ও মানসিক ব্যায়ামের মাধ্যমে সারাজীবন সুস্থ থাকা সম্ভব। মাঝে মাঝে চিকিৎসকের পরামর্শ এবং বডি চেকআপ করানোর প্রয়োজন রয়েছে।

লেখক পরিচিতিঃ
ম্যানেজার ( এইচআর এডমিন), শেড গ্রুপ অব বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here