Home আন্তর্জাতিক জাপান আওয়ামীলীগের উদ্যোগে মহান বিজয় দিবস পালিত

জাপান আওয়ামীলীগের উদ্যোগে মহান বিজয় দিবস পালিত

205
0
SHARE

মোঃ মহসিন হোসাইনঃ

মহান বিজয় দিবস উপলক্ষে জাপান টোকিও আকাবানে বিভিও হলে সোমবার (১৬ ডিসেম্বর) আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

জাপান আওয়ামীলীগের সভাপতি জুলফিকার আলী জুয়েল তরফদারের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিনের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, জাপানী নাগরিক বিশিষ্ট শিল্পপতি মিয়ামা কুমিকো ।

বিশেষ অতিথিরর বক্তব্য রাখেন, গণপ্রজাতন্ত্রীবাংলাদেশ সরকারের ডেপুটি সেক্রেটারী এমদাদুল হক চৌধুরী ।

সভাপতির বক্তব্য জুলফিকার আলী জুয়েল তরফদার বলেন, আজ মহান বিজয় দিবস। এ দিনটি বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। বীরের জাতি হিসেবে আমাদের আত্মপ্রকাশ করার দিন আজ। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেয়ার দিন আজ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃতে নয় মাস সশ্রস্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এ দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানী বাহিনী মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।

যে অস্ত্র দিয়ে বর্বর পাকিস্তানি বাহিনী দীর্ঘ নয় মাস ত্রিশ লাখ বাঙালিকে হত্যা করেছে, দু’লাখ মা-বোনের সম্ভ্রম কেড়ে নিয়েছে সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে এক রাশ হতাশা এবং অপমানের গ্লানি নিয়ে লড়াকু বাঙালির কাছে পরাজয় মেনে নেয় তারা। সেই থেকে ১৬ ডিসেম্বর বিজয় দিবস পালিত হয়ে আসছে। এবার বিজয়ের ৪৯তম বার্ষিকী।

জাপান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোঃ জসীম উদ্দিন বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘যার যা কিছু আছে’ তা নিয়েই স্বাধীনতার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি বলেন ‘ এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। পরে ২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার হওয়ার আগে বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দেন।

বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাঙালিরা অস্ত্র হাতে পাকিস্তানি হানাদারদের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। অবশেষে বাঙালিরা দীর্ঘ নয় মাস যুদ্ধ করে বুকের উষ্ণ রক্তে রাঙিয়ে রাত্রীর বৃন্ত থেকে ছিনিয়ে আনে ফুটন্ত সকাল।

বিজয়ের এই ৪৯ বছর অনেক চড়াই-উতরাই পেরিয়েছে জাতি। কখনো সামনে এগিয়েছে, আবার পিছিয়ে গেছে নানা রাজনৈতিক টানাপোড়নে। তবুও হতোদ্যম হয়নি জাতি। বিলম্বে হলেও শুরু হয়েছে ইতিহাসের দায়-মোচনের প্রচেষ্টা। বঙ্গবন্ধুর খুনিদের বিচার সম্পন্ন হয়েছে, চলছে একাত্তরের মানবতা বিরোধী-যুদ্ধাপরাধীদের বিচার। এর মধ্যে অনেকের বিচারের রায় কার্যকর হয়েছে । এ ছাড়াও হার না মানা বাঙালি অর্থনৈতিক-সামাজিক এবং ক্রীড়াতেও উড়াচ্ছে বিজয় নিশান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাপান আওয়ামী মহিলালীগের যুগ্ন আহ্ববায়ক রোজিনা জসীম, বঙ্গবন্ধু পেশাজীবী পরিষদ জাপান শাখার সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার মো: আনোয়ার হোসেন, জাপান শাখা ছাত্রলীগের সহ- সভাপতি তানজিম হোসাইন, প্রমূখ ।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক ও নৈশভোজের মধ্য দিয়ে মহান বিজয় দিবসের অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করা হয় ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here